Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৮ জানুয়ারি ২০২৩

রাজশাহীতে ইএসডিও-রেসকিউ প্রকল্পের প্রকল্প অবহিতকরণ সভা অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2023-01-26
রাজশাহী মহানগরীর ঘনজনবসতিপূর্ণ এলাকার দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে কাজ করবে বেসরকারি উন্নয়ন সংস্থা ইকো-সোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) রেসকিউ প্রকল্প। এনহ্যান্স এমারজেন্সি রেসপোন্সেস থ্রো সোশাল এন্ড ইকোনমিক প্রোটেকশন ফর আরবান ¯øাম ডয়েলার্স ফর এড্রেসিং নিউ নরমাল সিচ্যুয়েশন অফ কোভিড-১৯ (রেসকিউ) প্রজেক্ট ক্লাইমেট ব্রিজ ফান্ডের আর্থিক সহায়তায় এটি বাস্তবায়িত হচ্ছে। রাজশাহী মহানগরীর ১১, ১৭, ১৮, ১৯ ও ২৪নং ওয়ার্ডে প্রকল্পটি বাস্তবায়িত হবে। এ উপলক্ষে বৃহস্পতিবার সকালে নগরভবনের সরিৎ দত্ত সভাকক্ষে প্রকল্প অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়। প্রকল্পটি জানুয়ারি ২০২৪ শেষ হবে। রাজশাহী সিটি কর্পোরেশনের সচিব মোঃ মোঃ মশিউর রহমানের সভাপতিত্বে সভায় স্বাগত বক্তব্য রাখেন  ইএসডিও-রেসকিউ প্রকল্পের ফোকাল পার্সন রাসিকের চীফ কমিউনিটি ডেভেলপমেন্ট অফিসার মোঃ আজিজুর রহমান। 
প্রকল্প সংশ্লিষ্টরা জানান, করোনা এবং এর প্রভাব মোকাবেলায় শহর এলাকায় দূর্বল জনগোষ্ঠীর স্থিতিস্থাপকতা বৃদ্ধি পেয়েছে। এ প্রকল্পের আওতায় স্থাপনা এবং অস্থাপনা জাতীয় সাহায্যের মাধ্যমে পানি সরবরাহ, পয়ঃব্যবস্থা এবং স্বাস্থ্যবিজ্ঞান (ওয়াস) ব্যবস্থাপনার দূর্বলতা হ্রাস। সামাজিক এবং আর্থিক দূর্বলতা হ্রাসের জন্য জরুরী প্রয়োজন মিটানো এবং বিভিন্ন জীবিকায়নের সম্প্রসারন করা হবে। প্রকল্প এলাকায় হাইজিন কিট প্রদান, স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন স্থাপন, হাতধোয়া স্টেশন স্থাপন, কোভিড প্রতিরোধে সচেতনতা সৃষ্টি করা হবে। এছাড়াও যুবক ও প্রাপ্তবয়স্কদের জীবিকায়ন সেবা প্রদান করা হবে। প্রতিবন্ধিদের সহায়তা প্রদানসহ বিভিন্ন পেশাগত প্রশিক্ষণ করা হবে। 
সভায় সিবিএফ, ইএসডিও, মুসলিম এইড বাংলাদেশ পরিচিতি এবং রেসকিউ প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য, কর্মএলাকা ও কার্যক্রম সম্পর্কে আলোচনা হয়। 
সভায় উপস্থিত ছিলেন রাজশাহী সিটি কর্পোরেশনের ১৭নং ওয়ার্ড কাউন্সিলর শাহাদত হোসেন, ২৪নং ওয়ার্ড কাউন্সিলর আরমান আলী, ১৯নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন, ১৮নং ওয়ার্ড কাউন্সিলর শহিদুল ইসলাম, সংরক্ষিত আসনের কাউন্সিলর উম্মে সালমা বুলবুলি, শিরিন আরা খাতুন, নাদিরা বেগম, মাজেদা বেগম, মহিলা ও শিশু বিষয়ক অধিদপ্তর রাজশাহীর উপপরিচালক শবনম শিরিন, যুব উন্নয়ন অধিদপ্তর উপ-পরিচালক এটিএম গোলাম মাহবুব, রাজশাহী ওয়াসার নির্বাহী প্রকৌশলী সোহেল রানা, ওয়াটার এইডের জোনাল কো-অর্ডিনেটর রেজাউল হুদা মিলন, ব্র্যাক ইউডিপির রিজিওনাল কো-অর্ডিনেটর ফারজানা পারভীন, ভার্কের প্রজেক্ট ম্যানেজার কামরুজ্জামান সরকার রাজশাহী সিটি হাসপাতালের আবাসিক চিকিৎসক মোঃ তারিকুল ইসলাম, রাসিকের পরিবেশ কর্মকর্তা সৈয়দ মাহমুদ-উল-ইসলাম, হোটেল এ্যাসোসিয়েশনের প্রতিনিধি, সিডিসি টাউন ফেডারেশনের প্রতিনিধি, এনজিও প্রতিনিধিবৃন্দ এবং রেসকিউ প্রকল্পের ইএসডিও ও মুসলিম এইড বাংলাদেশ এর প্রতিনিধিবৃন্দ। প্রকল্পের ট্রেইনার কাম এমএন্ডই অফিসার শুক্লা মুখার্জ্জীর সঞ্চালনায় প্রকল্পের সার্বিক কার্যক্রম উপস্থাপন করেন ইএসডিও রেসকিউ প্রকল্পের সমন্বয়কারী মারুফ আহ্মেদ।

COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon