Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১২ নভেম্বর ২০২৩

রাজশাহী সিটি প্রাক প্রাথমিক বিদ্যালয়

 
রাজশাহী সিটি প্রাক প্রাথমিক বিদ্যালয়
 
উদ্দেশ্য : রাজশাহী সিটি প্রাক প্রাথমিক বিদ্যালয় কার্যক্রমের মূল উদ্দেশ্য বয়স অনুযায়ী শিশুদের পরিপূর্ণ শারীরিক ও মানসিক বিকাশ সাধনের মাধ্যমে বিদ্যালয়মুখীকরণের প্রচেষ্টা। দরিদ্র ও হতদরিদ্র পরিবারের শিশুদের একাডেমিক শিক্ষায় অন্তর্ভুক্তকরণ ছিল এ কার্যক্রমের মূল লক্ষ্য। তবে স্বচ্ছল পরিবারের শিশুরাও এ বিদ্যালয়ে পড়ার সুযোগ পেয়ে আসছে।
 
প্রতিষ্ঠান ও শ্রেণির নাম : রাজশাহী সিটি প্রাক প্রাথমিক বিদ্যালয় এর ইংরেজি নাম (Rajshahi  City Pre Primary School-RCPPS). শিশু বিকাশ শ্রেণি (Child Promotion Class- CPC) ও প্রাক প্রাথমিক শ্রেণি (Pre Primary Class- PPC) নামে এ বিদ্যালয়ের দুটি শ্রেণি বিদ্যমান।
 
কেন্দ্র, শ্রেণি ও শিক্ষিকা সংখ্যা : ২, ৩, ৪, ৬, ৭, ৯, ১১, ১২, ১৫, ১৬, ১৭, ১৮, ১৯, ২১, ২৩, ২৪, ২৫, ২৮, ২৯ ও ৩০ নং ওয়ার্ডে মোট ২০ টি কেন্দ্রে এ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। ১৯ নং ওয়ার্ড ব্যতীত প্রতিটি কেন্দ্রে শিশু বিকাশ শ্রেণি ও প্রাক প্রাথমিক শ্রেণি আছে। ২০২০ শিক্ষাবর্ষ পর্যন্ত ১৯ নং ওয়ার্ডে শুধু শিশু বিকাশ শ্রেণি চালু ছিল। ২০২১ শিক্ষাবর্ষ হতে শুধু প্রাক প্রাথমিক শ্রেণি চালু রাখা হয়েছে। ১৯ নং ওয়ার্ডে ১ জন ও অন্যান্য প্রতিটি ওয়ার্ডে ২ জন করে মোট ৩৯ জন শিক্ষিকা পাঠ দান করে থাকেন।
 
ঐতিহাসিক বিবরণ : রাজশাহী মহানগরীতে ১৯৯৪ সালে ‘বস্তি উন্নয়ন প্রকল্প’ এর মাধ্যমে রাজশাহী সিটি কর্পোরেশন সর্ব প্রথম এ উপানুষ্ঠানিক কার্যক্রম চালু করেছিল। মহানগরীর ১৬ নং ওয়ার্ডে ১টি, ১৯ নং ওয়ার্ডে ১টি ও ২৪ নং ওয়ার্ডে ২টি মোট ৪টি কেন্দ্র নিয়ে এর যাত্রা শুরু হয়। সূচনায় এর শ্রেণি বিভক্তি ছিল না। প্রতিটি কেন্দ্রে একজন শিক্ষিকা মাত্র এক শিফটে উপানুষ্ঠানিক শিক্ষা নামে বিভিন্ন বয়সের শিশুদের শিক্ষা প্রদান করতেন। তাঁদের বর্ণমালা, সংখ্যা ইত্যাদিসহ শিশু শ্রেণির মতো পাঠ দান করা হতো। কেন্দ্রগুলোর শিক্ষার্থী সংখ্যা নির্ধারিত ছিল ৩০ জন। স্থান ভেদে কেন্দ্র ৪টির শিক্ষার্থীর তারতম্য ছিল। এ প্রকল্পের মেয়াদ ১৯৯৭ সালে শেষ হয়ে যাওয়ায় ১৯৯৭ সালেই আরবান বেসিক ডেলিভারি প্রকল্প নামে নতুন প্রকল্প শুরু হয়। শিক্ষা কার্যক্রমসহ বিলুপ্ত বস্তি উন্নয়ন প্রকল্পের অন্যান্য কর্মসূচি নতুন প্রকল্পের আওতায় চলে আসে। এ প্রকল্প অব্যাহত ছিল ২০০২ সাল পর্যন্ত। ২০০২ সালে শুরু হয় স্থানীয় অংশীদারিত্বের মাধ্যমে দারিদ্র্য দূরীকরণ প্রকল্প এবং দুই মেয়াদে বাস্তবায়ন হয় ২০১০ সাল পর্যন্ত। ২০১০ সাল থেকে শিক্ষা কার্যক্রম অন্তর্ভুক্ত ছিল ইএলসিডি (ELCD- Early Learning for Child Development) প্রকল্পে। ইএলসিডি প্রকল্পে অন্তর্ভুক্ত থাকাকালেই এ শিক্ষা কার্যক্রম পরিচালনা ব্যয়ে রাজশাহী সিটি কর্পোরেশনের অংশগ্রহণ শুরু হয় এবং ২০১৪ সালে ইএলসিডি প্রকল্প শেষ হওয়ার পর সার্বিকভাবে রাজশাহী সিটি কর্পোরেশন নিজস্ব অর্থায়ন ও ব্যবস্থাপনায় কার্যক্রম অব্যাহত রেখেছে। 
প্রকল্পকালীন ও পরবর্তীতেও এ বিদ্যালয়ের নাম ছিল এসবিকে অ্যান্ড প্রি স্কুল। যার পূর্ণাঙ্গ শব্দ ছিল শিশু বিকাশ কেন্দ্র ও প্রাক বিদ্যালয়। নামটি অসাঞ্জস্য মনে হওয়ার কারণে রাজশাহী সিটি কর্পোরেশন ২০১৭ সালের ২৫ এপ্রিল এক আদেশে নামটি পরিবর্তন করে ‘রাজশাহী সিটি প্রাক প্রাথমিক কেন্দ্র’ রাখে। ২০১৯ সালের ১৮ সেপ্টেম্বর ৫ম সাধারণ সভার সিদ্ধান্ত অনুসারে ২০২০ সালের ১ জানুয়ারি থেকে আবারো নামটিতে পরিবর্তন এনে রাখা হয়েছে ‘রাজশাহী সিটি প্রাক প্রাথমিক বিদ্যালয়’। এর ওয়ার্ডভিত্তিক আয়োজন হচ্ছে কেন্দ্র। যেমন রাজশাহী সিটি প্রাক প্রাথমিক বিদ্যালয়, ২নং ওয়ার্ড কেন্দ্র।
 
 
 
 
 
রাজশাহী সিটি প্রাক প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকাদের সঙ্গে মত বিনিময় সভা ও অফিস ব্যবস্থাপনা প্রশিক্ষণ অনুষ্ঠানের কার্যবিবরণী
 
সময়, তারিখ ও বার : সকাল ৯.৩০ টা, ১০ মার্চ ২০২২, বৃহস্পতিবার।
স্থান : সরিৎ দত্ত গুপ্ত নগরসভা কক্ষ ও সিডিসির প্রশিক্ষণ কক্ষ (কক্ষ নম্বর ৭০৫),  নগর ভবন, রাজশাহী সিটি কর্পোরেশন।
সভাপতি : জনাব মোঃ মশিউর রহমান, সচিব, রাজশাহী সিটি কর্পোরেশন।
 
মোবাইল ফোনে যোগাযোগ করে মৌখিক নোটিশের মাধ্যমে উল্লিখিত তারিখ ও স্থানে রাজশাহী সিটি প্রাক প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকাদের সঙ্গে মত বিনিময় সভা ও অফিস ব্যবস্থাপনা প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। রাজশাহী সিটি কর্পোরেশনের সচিব জনাব মোঃ মশিউর রহমান উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। রাজশাহী সিটি প্রাক প্রাথমিক বিদ্যালয়ের ২০টি ওয়ার্ড কেন্দ্রের ৩৭ জন শিক্ষিকা ও শিক্ষা শাখার সংশ্লিষ্ট কর্মচারীবৃন্দ সভায় উপস্থিত ছিলেন। অসুস্থতার কারণে ৯নং ওয়ার্ড কেন্দ্রের শিক্ষিকা  মোসাঃ তাহেরা খাতুন সংশ্লিষ্ট কার্যালয়কে মৌখিক অবহিত ও ছুটির আবেদন দাখিলপূর্বক অনুষ্ঠানে উপস্থিত হতে পারেননি। শিক্ষা কর্মকর্তা (দৈ.ম.) মোঃ আনারুল হক সভার কার্যক্রম পরিচালনা ও প্রশিক্ষকের ভূমিকা পালন করেন। 
 
আলোচ্য সূচি: ১. অফিস ব্যবস্থাপনা প্রশিক্ষণ।
আলোচনা : উপস্থিত শিক্ষিকাগণকে রাজশাহী সিটি প্রাক প্রাথমিক বিদ্যালয়ের প্রত্যেক কেন্দ্র অফিসে ব্যবহারের জন্য ইতোমধ্যে প্রদানকৃত রেজিস্টারের নমুনা বিতরণ করা হয়। এরপর শিক্ষা কর্মকর্তা (দৈ.ম.) মোঃ আনারুল হক প্রশিক্ষণের বিষয় সংক্ষেপে আলোচনা করেন এবং নিন্মোক্ত শিরোনামে প্রশিক্ষণ প্রদান করেন। 
১. শিক্ষক-শিক্ষিকা উপস্থিত রেজিস্টার
২. ছাত্র-ছাত্রী উপস্থিত রেজিস্টার
৩. পরিদর্শন রেজিস্টার
৪. অভিভাবক সভার রেজিস্টার
৫. নথি-রেজিস্টার ইত্যাদি নিবন্ধন রেজিস্টার
৬. ছাত্র-ছাত্রী ভর্তি রেজিস্টার
৭. বই-খাতা বিতরণ রেজিস্টার
৮. পিওন বহি
৯. আয়-ব্যয় রেজিস্টার
১০. স্টক রেজিস্টার
১১. ছাত্র-ছাত্রীর পরীক্ষার ফলাফল রেজিস্টার
১২. ভর্তি আবেদন পত্র
১৩. পরীক্ষার ফলাফল
১৪. প্রত্যয়ন পত্র
১৫. আবেদন, চিঠি ও নোটিশ
১৬. ছুটি
১৭. কেন্দ্রের একাডেমিক সময় সূচি, সিলেবাস ও রুটিন
১৮. শীত বস্ত্র বিতরণ প্রতিবেদন
১৯. কেন্দ্রে অভিভাবক সভা
 
        প্রশিক্ষণে উল্লিখিত বিষয়ের ব্যবহার ও লিখনের নিয়ম শেখানো হয়। 
আলোচ্য সূচি : ২. মুক্ত আলোচনা।
আলোচনা : মুক্ত আলোচনায় শিক্ষিকাগণ একাডেমিক কার্যক্রমের বিভিন্ন প্রতিবন্ধকতার  বিষয় উপস্থাপন করেন। প্রতিবন্ধকতাসমূহের মধ্যে ছোট-ভাঙ্গা কক্ষ এবং বসার মাদুর, ফ্যান, টয়লেট, ব্লাক বোর্ড ইত্যাদির অভাবের কথা সভায় তুলে ধরেন। তাঁরা কেন্দ্রে শিক্ষিকাদের অবস্থানের সময় কমিয়ে দেয়ারও অনুরোধ জানান।
শিক্ষা কর্মকর্তা (দৈ.ম.) মোঃ আনারুল হক প্রত্যেক কেন্দ্রের সমস্যাসমূহ লিখিত আবেদন পত্রে উপস্থাপনের জন্য শিক্ষিকাদের অনুরোধ জানান।
সভার সভাপতি জনাব মোঃ মশিউর রহমান অবহিত করেন যে, রাজশাহী সিটি প্রাক প্রাথমিক বিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম উন্নয়নের উদ্দেশ্যে ইতোমধ্যে কেন্দ্রগুলোয় বিভিন্ন ধরনের উপকরণ সরবরাহ করা হয়েছে। তিনি অন্যান্য সমস্যা সমাধানের জন্যও সাধ্যমতো প্রচেষ্টা চালানোর কথা বলেন।
সিদ্ধান্ত: ১. ১০ মার্চ ২০২২ তারিখ পরবর্তী ৭ কার্যদিবসের মধ্যে রাজশাহী সিটি প্রাক প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকাগণ নিজ নিজ কেন্দ্রের সমস্যাসমূহ চিহ্নিত করে সমাধানের জন্য আবেদন পত্র দাখিল করবেন।
    
আর কোনো আলোচনা না থাকায় সবার কল্যাণ কামনার মাধ্যমে সভার সমাপ্তি ঘোষণা করা হয়।  
 
 
স্বা
(মোঃ মশিউর রহমান)
সচিব
রাজশাহী সিটি কর্পোরেশন
এবং
সভাপতি
মত বিনিময় সভা ও অফিস ব্যবস্থাপনা প্রশিক্ষণ অনুষ্ঠান
রাজশাহী সিটি কর্পোরেশন
 
স্মারক নং- ৪৬.১২.০০০০.০০৩.৯৬.৫৫০.১৯.৬৬৯.(২৪)    তারিখ: ২০/৩/২০২২    
অনুলিপি অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য:
১. জনাব/জনাবা......................................................................................................................................  কাউন্সিলর, ওয়ার্ড/সংরক্ষিত আসন নং.........., রাজশাহী সিটি কর্পোরেশন।
২. বাজেট কাম হিসাবরক্ষণ কর্মকর্তা, রাজশাহী সিটি কর্পোরেশন।
৩. বিভাগীয় প্রধান/ শাখা প্রধান.......................................................................... রাজশাহী সিটি কর্পোরেশন।
৪. মাননীয় মেয়র মহোদয়ের ব্যক্তিগত সহকারী, রাজশাহী সিটি কর্পোরেশন (মাননীয় মেয়র মহোদয়ের অবগতির জন্য)।
৫. প্রধান নির্বাহী কর্মকর্তার ব্যক্তিগত সহকারী, রাজশাহী সিটি কর্পোরেশন (প্রধান নির্বাহী কর্মকর্তার অবগতির জন্য)।
৬. সচিবের ব্যক্তিগত সহকারী, রাজশাহী সিটি কর্পোরেশন (সচিবের অবগতির জন্য)।
৭. শিক্ষিকা, রাজশাহী সিটি প্রাক প্রাথমিক বিদ্যালয়, ......... নং ওয়ার্ড কেন্দ্র, রাজশাহী সিটি কর্পোরেশন।
৮. অফিস নথি।
 
 
 
স্বা
(মোঃ মশিউর রহমান)
সচিব
রাজশাহী সিটি কর্পোরেশন
 
 
2022-01-30-04-33-1ad825abb665145651aa5adad60aba77.pdf 2022-01-30-04-33-1ad825abb665145651aa5adad60aba77.pdf