মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৮ নভেম্বর ২০২১

রাজশাহী সিটি প্রাক প্রাথমিক বিদ্যালয়

 
 
 
 
রাজশাহী সিটি প্রাক প্রাথমিক বিদ্যালয়
 
উদ্দেশ্য : রাজশাহী সিটি প্রাক প্রাথমিক বিদ্যালয় কার্যক্রমের মূল উদ্দেশ্য বয়স অনুযায়ী শিশুদের পরিপূর্ণ শারীরিক ও মানসিক বিকাশ সাধনের মাধ্যমে বিদ্যালয়মুখীকরণের প্রচেষ্টা। দরিদ্র ও হতদরিদ্র পরিবারের শিশুদের একাডেমিক শিক্ষায় অন্তর্ভুক্তকরণ ছিল এ কার্যক্রমের মূল লক্ষ্য। তবে স্বচ্ছল পরিবারের শিশুরাও এ বিদ্যালয়ে পড়ার সুযোগ পেয়ে আসছে।
 
প্রতিষ্ঠান ও শ্রেণির নাম : রাজশাহী সিটি প্রাক প্রাথমিক বিদ্যালয় এর ইংরেজি নাম (Rajshahi  City Pre Primary School-RCPPS). শিশু বিকাশ শ্রেণি (Child Promotion Class- CPC) ও প্রাক প্রাথমিক শ্রেণি (Pre Primary Class- PPC) নামে এ বিদ্যালয়ের দুটি শ্রেণি বিদ্যমান।
 
কেন্দ্র, শ্রেণি ও শিক্ষিকা সংখ্যা : ২, ৩, ৪, ৬, ৭, ৯, ১১, ১২, ১৫, ১৬, ১৭, ১৮, ১৯, ২১, ২৩, ২৪, ২৫, ২৮, ২৯ ও ৩০ নং ওয়ার্ডে মোট ২০ টি কেন্দ্রে এ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। ১৯ নং ওয়ার্ড ব্যতীত প্রতিটি কেন্দ্রে শিশু বিকাশ শ্রেণি ও প্রাক প্রাথমিক শ্রেণি আছে। ২০২০ শিক্ষাবর্ষ পর্যন্ত ১৯ নং ওয়ার্ডে শুধু শিশু বিকাশ শ্রেণি চালু ছিল। ২০২১ শিক্ষাবর্ষ হতে শুধু প্রাক প্রাথমিক শ্রেণি চালু রাখা হয়েছে। ১৯ নং ওয়ার্ডে ১ জন ও অন্যান্য প্রতিটি ওয়ার্ডে ২ জন করে মোট ৩৯ জন শিক্ষিকা পাঠ দান করে থাকেন।
 
ঐতিহাসিক বিবরণ : রাজশাহী মহানগরীতে ১৯৯৪ সালে ‘বস্তি উন্নয়ন প্রকল্প’ এর মাধ্যমে রাজশাহী সিটি কর্পোরেশন সর্ব প্রথম এ উপানুষ্ঠানিক কার্যক্রম চালু করেছিল। মহানগরীর ১৬ নং ওয়ার্ডে ১টি, ১৯ নং ওয়ার্ডে ১টি ও ২৪ নং ওয়ার্ডে ২টি মোট ৪টি কেন্দ্র নিয়ে এর যাত্রা শুরু হয়। সূচনায় এর শ্রেণি বিভক্তি ছিল না। প্রতিটি কেন্দ্রে একজন শিক্ষিকা মাত্র এক শিফটে উপানুষ্ঠানিক শিক্ষা নামে বিভিন্ন বয়সের শিশুদের শিক্ষা প্রদান করতেন। তাঁদের বর্ণমালা, সংখ্যা ইত্যাদিসহ শিশু শ্রেণির মতো পাঠ দান করা হতো। কেন্দ্রগুলোর শিক্ষার্থী সংখ্যা নির্ধারিত ছিল ৩০ জন। স্থান ভেদে কেন্দ্র ৪টির শিক্ষার্থীর তারতম্য ছিল। এ প্রকল্পের মেয়াদ ১৯৯৭ সালে শেষ হয়ে যাওয়ায় ১৯৯৭ সালেই আরবান বেসিক ডেলিভারি প্রকল্প নামে নতুন প্রকল্প শুরু হয়। শিক্ষা কার্যক্রমসহ বিলুপ্ত বস্তি উন্নয়ন প্রকল্পের অন্যান্য কর্মসূচি নতুন প্রকল্পের আওতায় চলে আসে। এ প্রকল্প অব্যাহত ছিল ২০০২ সাল পর্যন্ত। ২০০২ সালে শুরু হয় স্থানীয় অংশীদারিত্বের মাধ্যমে দারিদ্র্য দূরীকরণ প্রকল্প এবং দুই মেয়াদে বাস্তবায়ন হয় ২০১০ সাল পর্যন্ত। ২০১০ সাল থেকে শিক্ষা কার্যক্রম অন্তর্ভুক্ত ছিল ইএলসিডি (ELCD- Early Learning for Child Development) প্রকল্পে। ইএলসিডি প্রকল্পে অন্তর্ভুক্ত থাকাকালেই এ শিক্ষা কার্যক্রম পরিচালনা ব্যয়ে রাজশাহী সিটি কর্পোরেশনের অংশগ্রহণ শুরু হয় এবং ২০১৪ সালে ইএলসিডি প্রকল্প শেষ হওয়ার পর সার্বিকভাবে রাজশাহী সিটি কর্পোরেশন নিজস্ব অর্থায়ন ও ব্যবস্থাপনায় কার্যক্রম অব্যাহত রেখেছে। 
প্রকল্পকালীন ও পরবর্তীতেও এ বিদ্যালয়ের নাম ছিল এসবিকে অ্যান্ড প্রি স্কুল। যার পূর্ণাঙ্গ শব্দ ছিল শিশু বিকাশ কেন্দ্র ও প্রাক বিদ্যালয়। নামটি অসাঞ্জস্য মনে হওয়ার কারণে রাজশাহী সিটি কর্পোরেশন ২০১৭ সালের ২৫ এপ্রিল এক আদেশে নামটি পরিবর্তন করে ‘রাজশাহী সিটি প্রাক প্রাথমিক কেন্দ্র’ রাখে। ২০১৯ সালের ১৮ সেপ্টেম্বর ৫ম সাধারণ সভার সিদ্ধান্ত অনুসারে ২০২০ সালের ১ জানুয়ারি থেকে আবারো নামটিতে পরিবর্তন এনে রাখা হয়েছে ‘রাজশাহী সিটি প্রাক প্রাথমিক বিদ্যালয়’। এর ওয়ার্ডভিত্তিক আয়োজন হচ্ছে কেন্দ্র। যেমন রাজশাহী সিটি প্রাক প্রাথমিক বিদ্যালয়, ২নং ওয়ার্ড কেন্দ্র।

Share with :

Facebook Facebook